May 9, 2024

গাজার প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনারা

0

ইসরায়েল বলছে, তাদের সেনারা গাজা শহরের প্রাণকেন্দ্রে অবস্থান করছে। গাজার একেবারে প্রাণকেন্দ্রে ঢুকে গেছে তারা। গাজায় সহিংসতার এক মাস পেরোনোর পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এ কথা বলেছেন। প্রতিরক্ষা মন্ত্রীর বরাত দিয়ে মঙ্গলবার এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গ্যালান্ট বলেছেন, ইসরায়েলি সেনারা স্থল, বিমান এবং নৌ পথে, এই তিনের সমন্বয়ের মাধ্যমে গাজায় হামলা চালিয়েছে। তিনি বলেন, আমরা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকেও শুনেছি, যিনি বলেছেন সেনারা গাজার অভ্যন্তরে ঘেরাও করছে। নেতানিয়াহু গাজাবাসীকে দক্ষিণ প্রান্তে যেতে আহ্বান করেছেন।

এদিকে মঙ্গলবার ইসরায়েলের মন্ত্রিসভার এক সদস্য নেতানিয়াহুর বরাত দিয়ে জানান, আগ্রাসনের পর ইসরায়েল গাজার জন্য সার্বিক নিরাপত্তার দায়িত্ব নেবে। এরই জের ধরে দেশটির কৌশলবিষয়ক মন্ত্রী, রন ডার্মার, বিবিসিকে জানিয়েছেন, নেতানিয়াহু বলতে চেয়েছেন ,গাজা একটি অবরুদ্ধ নিরস্ত্রীকরণ এলাকা থাকবে এবং সামরিক বাহিনী সেখানে নিরাপত্তা অভিযান পরিচালনা করবে। আর এই সিদ্ধান্তকে তিনি নতুন সন্ত্রাসীমূলক হুমকি বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ইসরায়েল এই এলাকা পুনর্দখল বা শাসন করবে না।

আবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাফাহ ক্রসিং দিয়ে ৪০০ জনেরও বেশি মার্কিন নাগরিক এখন গাজা ছেড়ে মিসরে গেছে। এর আগে, খান ইউনিস, রাফাহ এবং দেইর আল-বালাহ শহরে বিমান হামলায় অনেক মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ইসরায়েল-গাজা সংঘর্ষে মৃত্যু ও দুর্ভোগের মাত্রা কল্পনার বাইরে। মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে কমপক্ষে শত হামলা হয়েছে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে গাজায় এখন পর্যন্ত ১০ হাজার ৩শ’ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, যার মধ্যে ৪ হাজার ১শ’ জন শিশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved 2023. | CoverNews